খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্ষুব্ধ তৃণমূল নেতা-কর্মী, খুলনা-৩

দ্বাদশ সংসদ নির্বাচনে প্রভাব পড়তে পারে বন্ধ কলকাখানা!

আশরাফুল ইসলাম নূর |
১২:৫৫ এ.এম | ০৩ সেপ্টেম্বর ২০২৩


দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দলের মনোনায়ন পেতে দৌড়-ঝাঁপ শুরু করেছেন আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীরা। নতুন মুখের মনোনায়ন প্রত্যাশীরা নিজ অবস্থান থেকে শিল্প এলাকায় ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। প্রতিদিন এ সকল সম্ভাব্য প্রাথীরা খুলনা-৩ নির্বাচনী এলাকায় দলীয় বিভিন্ন কর্মসূচির পাশাপাশি জাতীয় উৎসবে সামিল হচ্ছেন। নিজেদের প্রার্থীতা জানান দিতে পোস্টার, প্যানা দিচ্ছেন। বর্তমান সরকারের উন্নয়নের বার্তা জনগণের কাছে লিফলেট আকারে পৌঁছে দিচ্ছেন। এ আসনে  খুলনা-৩ (খালিশপুর-দৌলতপুর-খানজাহান আলী) আসনে কেন্দ্রীয় আ’লীগের নির্বাহী কমিটির সদস্য বেগম মন্নুজান সুফিয়ান টানা তৃতীয়বার সংসদ সদস্য। দ্বিতীয় দফায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এলাকায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড হলেও তৃণমূল নেতা-কর্মীর মাঝে রয়েছে নানা অভিযোগ ও ক্ষোভ। 
নির্বাচন কমিশন তথ্যমতে জানা যায়, খুলনা-৩ সংসদীয় আসনটি খুলনা সিটি কর্পোরেশনের ১ থেকে ১৫ ওয়ার্ড এবং দিঘলিয়া উপজেলার আঢ়ংঘাটা ও যোগীপোল ইউনিয়ন নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১০১তম আসন। বিগত নির্বাচন পর্যালচনায় দেখা যায়। 
পর্যবেক্ষণে দেখা যায়, খুলনা-৩ আসনে পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম সংসদে বিএনপি বিজয়ী হয়। আওয়ামী লীগ বিজয়ী হয় সপ্তম, নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে।
খুলনা-৩ আসনে বর্তমান সংসদ সদস্য বেগম মুন্নুজান সুফিয়ান। বর্তমান সরকারের ২০০৯-২০১৪ মেয়াদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। ২০১৪-২০১৮ মেয়াদে তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। একাদশ সংসদেও তিনি বর্তমান সরকারের চতুর্থ মন্ত্রিসভার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। 
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। এছাড়া গুরুত্বপূর্ণ এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চাইবেন আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, নগর আ’লীগের যুব ও ক্রীড়া সম্পাদক শেখ মোঃ ফারুক হাসান হিটলু, দৌলতপুর থানা আ’লীগ সভাপতি ও বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের (বিজেএ) চেয়ারম্যান শেখ লসয়দ আলী, পাকিস্তান পার্লামেন্টের সাবেক সংসদ রুস্তম শেখের পুত্র সাপ্তাহিক অনন্ত প্রত্যাশা পত্রিকার সম্পাদক ও প্রকাশক শেখ মোঃ আজাদ করিম, সরকারি হাজী মহসিন কলেজের সাবেক ভিপি শেখ বাদল আহমেদ ওরফে জার্মান বাদল।
খুলনা-৩ আসনে রয়েছে এশিয়ার সবচেয়ে বড় নিউজপ্রিন্ট মিল, হার্ডবোর্ড মিল ও রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে খুলনায়। বর্তমানে এই ভারী শিল্প প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্বাভাবিক ভাবেই খুলনা-৩ আসনের ভোটের মাঠ নগরীর খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানার আয়ত্তে থাকা এলাকায় শ্রমিকদের বেশ আধিপত্য ছিল। সবক’টি কারখানা একে একে বন্ধ হয়ে যাওয়ায় সেই আধিপত্য অনেকটা খর্ব হলেও তাদের অনেকে এলাকায় বসবাস করছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও শ্রমিকদের বড় ধরনের ভূমিকা থাকবে। অনেকে বেকারত্ব বরণ করে বিপুল সংখ্যক শ্রমিক ভোটার এলাকা ছেড়েছেন।
স্থানীয় আ’লীগের শীর্ষ নেতারা মনে করেন, শিল্পনগরী খুলনার ঐতিহ্য ক্ষুণœ করার পেছনে অদূরদর্শিতাই মূল দায়ী। বন্ধ হয়ে যাওয়া পাটকলগুলোর কর্মকর্তাদের সীমাহীন লুটপাট বন্ধ করতে ব্যর্থ এবং স্থানীয় জনপ্রতিনিধিরা প্রধানমন্ত্রীর কাছে পাটকলগুলোর লাভজনকভাবে পরিচালনার সম্ভাব্যতা তুলে ধরতে ব্যর্থ হয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে নগর ছাত্রলীগের একজন শীর্ষ নেতা বলেন, স্থানীয় সংসদ সদস্য এলাকার মানুষের সুখে-দুঃখে পাশে দাঁড়াবেন এটাই সবাই প্রত্যাশা করি। সকলেই কিন্তু রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা চান না, আবার অনেকেই না চাইতেই পান-তবে সকলেই স্থানীয় জনপ্রতিনিধিকে অন্তত দেখতে চান।
এসব বিষয়ে জানতে খুলনা-৩ আসনের সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ানের ব্যবহৃত মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।
আ’লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। দলটিতে নির্বাচন করার মতো যোগ্য প্রার্থী প্রতিটি আসনে ১০ জনেরও বেশি রয়েছে। এটা প্রমাণ করে দলের সিদ্ধান্তের প্রতি দলীয় নেতা-কর্মীদের আস্থা সুদৃঢ় হয়েছে। প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত দিবেন নেতা-কর্মীরা সে সিদ্ধান্ত মেনে নিয়ে নৌকার বিজয় নিশ্চিত করতে মাঠে সক্রিয় ভূমিকা পালন করবে। দলের প্রয়োজনে ও খুলনার ঐতিহ্য ফিরিয়ে আনতে খুলনা-৩ আসনের দায়িত্ব তাকে দিলে অবশ্যই তিনি মাথা পেতে নিবেন বলে জানিয়েছেন। 
(আগামীকাল ক্ষুব্ধ তৃণমূল নেতা-কর্মী, খুলনা-২ প্রকাশিত হবে)।

প্রিন্ট

আরও সংবাদ