খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

শহরের চেয়ে গ্রামে মৃত্যুও বাড়ছে, শনাক্ত হচ্ছে দ্বিগুণ

ডেঙ্গুতে প্রাণহানি ৮০০ ছুঁই ছুঁই, শনাক্ত রোগী ১ লাখ ৬১ হাজার ছাড়িয়েছে

খবর প্রতিবেদন |
১২:৫৫ এ.এম | ১৬ সেপ্টেম্বর ২০২৩


চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা দ্রুতই বাড়ছে। একদিনে আরও ১২ জনের প্রাণহানি হয়েছে। দেশে এ পর্যন্ত ৭৯০ জন মারা গেছেন ডেঙ্গুতে। গত মাসের তুলনায় মৃত্যুর হারও বেশি চলতি মাসে। গত মাসে গড়ে দৈনিক ১১ জন করে মারা গেছেন ডেঙ্গুতে। সেখানে এ মাসে গড়ে প্রতিদিন ১৩ জনের বেশি প্রাণ হারাচ্ছেন। দিন যত যাচ্ছে, ডেঙ্গুতে মৃত্যুর মিছিল ততই দীর্ঘ হচ্ছে। ঢাকার বাইরেই ডেঙ্গুর দাপট বেশি। রাজধানীর চেয়ে দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। শহরের চেয়ে গ্রামে মৃত্যুও বাড়ছে।
দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। একদিনে ডেঙ্গুতে ২ হাজার ১২৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৬১ হাজার ৯৬৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ৭১ হাজার ৫০৩ জন এবং ঢাকার বাইরে ৯০ হাজার ৪৬১ জন। মৃত ৭৯০ জনের মধ্যে নারী ৪৫৭ জন এবং পুরুষ ৩৩৩ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ২৪৩ জন এবং রাজধানীতে ৫৪৭ জন। 
শুক্রবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ১২৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৪৩ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ২৮৬ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২ হাজার ১২৯ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৮৯১ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ১৬ জন এবং ঢাকার বাইরে ৫ হাজার ৮৭৫ জন। চলতি বছরের এ পর্যন্ত ১ লাখ ৬১ হাজার ৯৬৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ৯৯ হাজার ৭৯৯ জন এবং নারী ৬২ হাজার ১৬৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫১ হাজার ২৮৩ জন।
 

্রিন্ট

আরও সংবদ