খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

বিহারে বজ্রপাতে ১০ জনের মৃত্যু

খবর প্রতিবেদন |
০৪:১১ পি.এম | ১৮ সেপ্টেম্বর ২০২৩


ভারতের বিহারে রোববার সন্ধ্যায় বজ্রপাতে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ঔরঙ্গাবাদ, গয়া, কৈমুর, রোহতাস, পশ্চিম চম্পারন জেলায় প্রচন্ড ঝড় বৃষ্টির মধ্য়েই একের পর এক বজ্রপাত। এতে আহত হয়েছেন আরও চারজন। হতাহতদের বেশিরভাগই খোলা জায়গায় ছিলেন। সেই সময় তাদের ওপর বজ্রপাত হয়।

খবরে বলা হয়েছে, আহতদের মধ্যে তিনজন ঔরঙ্গাবাদের ও একজন রোহতাসের। ঔরঙ্গবাদের অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। গয়াতে মাঠে মহিষ চরাচ্ছিলেন কয়েকজন। সেখানেই বজ্রপাত হয়। সেখানেই প্রিন্স কুমার (১৬), রোহিত কুমার (১৫) ও সিদ্ধেশ্বর যাদবের( ৫৫) মৃত্যু হয়েছে। অপর একটি ঘটনায় মণীষ কুমার (১২), হরেন্দ্র সিং( ৩০) ও যুগল রামের (৬০) মৃত্যু হয়েছে।

কৃষক অজয় কুমার বিন্দের মৃত্যু হয়েছে সোনহান কাইমুরে। প্রমোদ চন্দ্রবংশীর মৃত্যু হয়েছে গয়াতে। কাঞ্চনপুর গ্রামে মৃত্যু হয়েছে ভগবান পাসোয়ানের। বেতিয়াতে অপর এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

খবরে বলা হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে তারা খোলা আকাশের নিচে ছিলেন। কেউ হয়তো মাঠে কাজ করছিলেন। সেই সময় আকাশ কালো করে বৃষ্টি নামে। সঙ্গে শুরু হয়ে বজ্রপাত। তবে বারবার বলা হয়েছে বজ্রপাতের সময় কেউ খোলা জায়গায় থাকবেন না। কিন্তু তারপরও এই ঘটনা।

পরিসংখ্যান তুলে ধরে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ১ এপ্রিল থেকে ২৫ জুলাই পর্যন্ত ভারতে বজ্রপাতে অন্তত ৪২৯ জনের মৃত্যু হয়েছে। ২০২২ সালে এই সংখ্য়াটা ছিল ৩০০ জন। ২০২৩ সালে সেই সংখ্য়া অনেকটাই বেড়ে গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে বিহারে।

প্রিন্ট

আরও সংবাদ