খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পদকে চোখ রেখে চীনে জ্যোতিরা ঐতিহাসিক যাত্রা সাবিনাদের

ক্রীড়া প্রতিবেদক |
১২:০০ এ.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৩


এশিয়ান গেমসে কাবাডির বাইরে দলীয় পদক এসেছে কেবল ক্রিকেটে। ২০১০ সালে গুয়াংজু থেকে এশিয়ার সবচেয়ে বড় এই ক্রীড়া আসরে যোগ হয়েছে ক্রিকেট। স্বর্ণ জিতে প্রথম আসরই রাঙিয়েছিল পুরুষ ক্রিকেট দল, রৌপ্য জিতেছিল নারী ক্রিকেট দল।
এর পর তিন আসরের মধ্যে ২০১৮ সালে ক্রিকেট ছিল না। তার আগে ২০১৪ সালে কেরিয়ার ইনচনে অনুষ্ঠিত আসরে মেয়েরা রৌপ্য ধরে রাখলেও পুরুষ দল স্বর্ণ হারিয়ে ঘরে ফিরেছিল ব্রোঞ্জ নিয়ে। এক আসর বাদে এশিয়ান গেমসে ক্রিকেট অন্তভর্‚ক্ত হওয়ায় আবার পদকের আশা বাংলাদেশের। পরপর দুই আসরে রৌপ্য। নারী ক্রিকেট দল স্বর্ণের প্রত্যাশা করতেই পারে। সেই আশা নিয়েই নারী ক্রিকেটরা এখন চীনে। রবিবার রাতে তারা ঢাকা ত্যাগ করে গতকাল সোমবার দুপুরে গেমসের শহর হাংজুতে পৌঁছেছে নিগার সুলতানা জ্যোতিরা।
নারী ক্রিকেটে বাংলাদেশ খেলবে সরাসরি কোয়ার্টার ফাইনাল থেকে। বাংলাদেশের ম্যাচ ২২ সেপ্টেম্বর। প্রতিপক্ষ কারা জানা যাবে ১৯ ও ২০ সেপ্টেম্বর কোয়ালিফায়ার পর্ব শেষে। এই প্রথম এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ নারী ফুটবল দল। সাবিনাদের জন্য ঐতিহাসিক এই গেমস। ২২ সেপ্টেম্বর জাপানের বিপক্ষে অভিষেক ম্যাচ নারী ফুটবল দলের। গতকাল সোমবার রাতে গেমসে অংশ নিতে ঐতিহাসিক যাত্রা শুরু করবে সাবিনা-মারিয়া মান্ডারা। পুরুষ ফুটবল দল দিয়ে বাংলাদেশ কন্টিনজেন্টের চীনে যাওয়া শুরু হয়েছে। রহমত মিয়ারা চীনের হাংজু পৌঁছেছে শনিবার। 
আমেরিকা প্রবাসী নারী বক্সার জিনাত ফেরদৌস রবিবার চীনে পৌঁছেছেন, গতকাল সোমবার গেছে নারী ক্রিকেট দল। গতরাতে রাতে নারী ফুটবল দল ছাড়াও চীনের ফ্লাইট ধরেছে জাতীয় হকি দল এবং শ্যুটিং দল।

প্রিন্ট

আরও সংবাদ