খুলনা | সোমবার | ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

খুলনা বিভাগের প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষা মানসম্মত করার বিষয়ে মতবিনিময় সভা

‘শিক্ষার মান উন্নয়নে সংশ্লিষ্টদের ভূমিকা রাখতে হবে’

তথ্য বিবরণী |
০৫:১৩ পি.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৩


প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষা মানসম্মত করার বিষয়ে মতবিনিময় সভা এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন অবকাঠামো উন্নয়ন বিষয়ক খুলনা বিভাগীয় কর্মশালা আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে শিক্ষার সাথে জড়িত সংশ্লিষ্টদের ভূমিকা রাখতে হবে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাবান্ধব শ্রেণিকক্ষসহ মাল্টিমিডিয়া ক্লাশ রুম চালু করা হয়েছে। শিক্ষার্থীদের খেলাধুলার জন্য উপযোগী খেলার মাঠ গড়ে তোলা হচ্ছে। তিনি বলেন, উন্নত বিশ্বের সাথে তালমিলিয়ে প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ নিয়েছে বর্তমান সরকার। এই সরকারের আমলে দেশের প্রাথমিক শিক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের হার বেড়েছে। প্রাথমিক শিক্ষায় শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমেছে। সকল উপজেলার একটি করে ডিজিটাল শ্রেণিকক্ষ নির্মাণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করে প্রাথমিক শিক্ষার ভিত্তি মজবুত করেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজাওয়ান হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, খুলনা এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোল্লা মোঃ শাহ নেওয়াজ ও ডিপিএইচই’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী বাহার উদ্দিন মৃধা। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন খুলনা প্রাথমিক শিক্ষা দপ্তরের বিভাগীয় উপপরিচালক মোঃ মোসলেম উদ্দিন। কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (অর্থ) এএইচ এম আবুল বাশার।

মতবিনিময় এবং কর্মশালায় বিভাগের ১০ জেলার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, এলজিইডির নির্বাহী প্রকৌশলী, ডিপিএইচই’র নির্বাহী প্রকৌশলী, পিটিআই এর সুপারিনটেনডেন্ট, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক ও উপজেলা শিক্ষা অফিসারগণ অংশ গ্রহণ করেন।

প্রিন্ট

আরও সংবাদ