খুলনা | রবিবার | ২৪ অক্টোবর ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

বিএনপি’র সব পর্যায়ের কমিটিতে নারী নেত্রী বাড়ছে ১৫ শতাংশ

খবর প্রতিবেদন |
১২:৫৭ এ.এম | ২৪ অগাস্ট ২০২১

বিএনপি’র সব পর্যায়ের কমিটিতে নতুন করে ১৫ শতাংশ নারীনেত্রী অন্তর্ভুক্তকরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে জেলা ও মহানগর কমিটিকে চিঠি দেওয়া হচ্ছে দলটির কেন্দ্রীয় দফতর থেকে। নির্বাচন কমিশনের শর্তানুযায়ী দলের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ বাড়াতে দলটির এই তৎপরতা বলে জানা গেছে।
নির্বাচন কমিশনের শর্তানুযায়ী রাজনৈতিক দলগুলোর সব পর্যায়ে ৩৩ শতাংশ নারীদের অংশগ্রহনের বাধ্য-বাধকতা শেষ হয়েছে গত বছরের ডিসেম্বরে। এরপর গত ৭ জুন নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর হালনাগাদ তথ্য চেয়ে চিঠি দেয়।
বিএনপি’র নেতারা বলছেন, বিএনপিতে সব পর্যায়ের কমিটিতে বর্তমানে ১০ থেকে ২০ শতাংশের মতো নারী নেত্রী রয়েছেন। কিন্তু নির্বাচন কমিশনের শর্ত অনুযায়ী সেটা ৩৩ শতাংশ হতে হবে। তাই আগামী ১৫ দিনের সময় বেঁধে দিয়ে দলের জেলা-মহানগর কমিটিগুলোকে আরও ১৫ শতাংশ নারী সদস্যের নামের তালিকা প্রস্তুত করে চূড়ান্ত অনুমোদনের জন্য বিএনপি’র কেন্দ্রীয় দফতরে পাঠাতে নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হচ্ছে। তবে, এসব নারীদের বিএনপি’র প্রতি আনুগত্য থাকতে হবে।  
সোমবার বিএনপি’র কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, বিএনপির সব কমিটিতে আগে থেকেই নারী নেত্রী রয়েছেন। এখন আবার নতুন করে আরও ১৫ শতাংশ নারী সদস্যের নামের তালিকা পাঠাতে আমরা চিঠি দিচ্ছি জেলা ও মহানগর কমিটিকে।
সংশ্লি¬ষ্ট সূত্রগুলো বলছে, বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত কেন্দ্রীয় দফতর থেকে দলের ৮১টি সাংগঠনিক জেলার সভাপতি, সাধারণ সম্পাদক/আহŸায়ক, সদস্য সচিব/ ১নং যুগ্ম আহŸায়ক বরাবর পাঠানো বচ্ছে। 
চিঠিতে বলা হয়েছে বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী দলের গঠনতন্ত্রের বিধান বাস্তবায়নের লক্ষে দলের জেলা ও মহানগর কমিটিতে আরও ১৫ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য আগামী ১৫ দিনের মধ্যে বিএনপি’র জেলা ও মহানগর নির্বাহী কমিটি/ আহŸায়ক কমিটির সভা করে কমিটির পদ সংখ্যার ১৫ শতাংশ হারে নারীর নামের তালিকা প্রস্তুত করে সংশ্লি¬ষ্ট কমিটিতে অন্তর্ভুক্তির চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রে প্রস্তাব পাঠাতে হবে। চিঠিতে আরও বলা হয়, কমিটিতে অন্তর্ভুক্তির জন্য সুপারিশকৃত নারী সদস্যদের দলে আনুগত্য, সম্পৃক্ততা, সক্রিয়তা, বয়স, যোগ্যতা, দল ও সমাজে গ্রহণযোগ্যতা বিবেচনা করতে হবে। আশা করি, স্থায়ী কমিটির এই সিদ্ধান্ত বাস্তবায়নে দ্রুত ব্যবস্থা নেবেন। 

প্রিন্ট