খুলনা | শনিবার | ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ অক্টোবর

খবর ডেস্ক |
০১:২১ এ.এম | ১৬ অক্টোবর ২০২৩


বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সোমবার (১৬ অক্টোবর) পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ১৭ অক্টোবর (মঙ্গলবার) থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা করা হবে। সেই হিসেবে আগামী ২৭ অক্টোবর (শুক্রবার) পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।
রবিবার (সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।
সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি, ৩০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ অক্টোবর ২০২৩ খ্রিঃ রবিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।
এ অবস্থায় আগামী ৩১ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ অক্টোবর ২০২৩ সোমবার পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ১ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ অক্টোবর ২০২৩ মঙ্গলবার থেকে ১৪৪৫ হিজরি সালের পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে। এর পরিপ্রেক্ষিতে আগামী ১১ রবিউস সানি ১৪৪৫ হিজরি, ১১ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ, ২৭ অক্টোবর ২০২৩ তারিখ শুক্রবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

প্রিন্ট