খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

আপনার ব্যক্তিগত তথ্য কেউ সার্চ করলে সতর্ক করবে গুগল

খবর প্রতিবেদন |
০১:৫৩ পি.এম | ৩১ অক্টোবর ২০২৩


গুগলে সার্চের মাধ্যমে আমাদের নাম, ফোন নম্বর বা ঠিকানাসহ বিভিন্ন তথ্য পাওয়া যায়। অনাকাঙ্ক্ষিতভাবে কেউ আপনার ব্যক্তিগত তথ্য সার্চ করলে সতর্ক করবে গুগল। আপনি চাইলে এটা বন্ধ করতে পারেন। এ জন্য নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। এটি ফোন নম্বর বা ই-মেইলের মাধ্যমে আপনাকে অ্যালার্ট বা নোটিফিকেশন পাঠাবে। পাশাপাশি সার্চ প্ল্যাটফর্ম থেকে তথ্য লুকিয়ে ফেলার সুবিধাও দেবে গুগল।

এই ফিচার যেভাবে কাজ করে

‘রিমুভ দিস রেজাল্ট’ নামে একটি নতুন ফিচার বেটা ভার্সনে যুক্ত করেছে গুগল। ফিচারটি ব্যবহারের জন্য গুগল অ্যাকাউন্টে ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেস যুক্ত করতে হবে। সার্চের মাধ্যমে কোনো তথ্য পেলে ব্যবহারকারীকে তা জানিয়ে দেবে গুগল। এরপর সার্চ রেজাল্ট মুছে ফেলতে পারবে গুগল। তবে তথ্য ইন্টারনেট থেকে একেবারে মুছে ফেলবে না। এমনভাবে লুকিয়ে ফেলবে, যে অন্যদের জন্য এসব তথ্য পাওয়া কঠিন হবে।

অ্যালার্ট পাঠানোর জন্য যেসব ধাপ অনুসরণ করতে হবে:

১. ওয়েব ব্রাউজার চালু করতে হবে ও নিচের অ্যাড্রেসটি টাইপ করুন– https://myactivity.google.com/

২. ‘রেজাল্টস টু ভিউ’ অপশনটি সিলেক্ট করুন।

৩. ‘গেট স্টার্টেড’ অপশনটিতে ক্লিক করুন এবং দুইবার ‘নেক্সট’ অপশনে চাপুন।

৪. নাম, ঠিকানা, ফোন নম্বর ও ই-মেইলের মতো ব্যক্তিগত তথ্য যুক্ত করুন। প্রতিটি অপশনে একাধিক তথ্য ব্যবহারকারীরা দিতে পারবেন।

৫. তথ্যগুলো সঠিক কি না, তা যাচাই করুন।

৬. ই-মেইল, পুশ নোটিফিকেশন বা উভয়ের মাধ্যমে গুগল ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠাবে। ব্যবহারকারীরা কোন মাধ্যমে নোটিফিকেশন পেতে চান তা বাছাই করতে পারবেন।

৭. সর্বশেষে ‘বিষয়টি গুগল দেখছে’ বলে স্ক্রিনে একটি পপআপ নোটিফিকেশন আসবে।

এরপর গুগল নোটিফিকেশনের জন্য ব্যবহারকারীকে কয়েক দিন অপেক্ষা করতে হবে। অ্যালার্ট পাওয়ার পর ব্যবহারকারী তথ্যগুলো রাখতে বা মুছে ফেলতে গুগলকে নির্দেশনা দিতে পারেন।

প্রিন্ট

আরও সংবাদ