খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

আইসিসি র‌্যাঙ্কিং

মাহমুদউল্লাহর সুখবরের দিনে দুঃসংবাদ তামিমের

ক্রীড়া প্রতিবেদক |
১১:৫৫ পি.এম | ০১ নভেম্বর ২০২৩


বিশ্বকাপের মঞ্চে ধারাবাহিকতার অপর নাম যেন মাহমুদউল্লাহ রিয়াদ। লিটন, শান্ত, সাকিব ও মুশফিকসহ দলের সব ব্যাটার যখন ব্যর্থ, তখন একাই টেনে নিয়ে যাচ্ছেন ৩৭ বছর বয়সী এই অভিজ্ঞ ক্রিকেটার। দল একের পর এক ম্যাচে হারলেও ব্যাট হাতে নিজের সাধ্যমত পারফর্ম করে গেছেন। অথচ এই মাহমুদউল্লাহ বিশ্বকাপের আগে ছয় মাস জাতীয় দলের বাইরে ছিলেন। বিশ্বকাপ স্কোয়াডে তার সুযোগ পাওয়া নিয়েও ছিল অনিশ্চয়তা। বিশ্বমঞ্চে ব্যাট হাতে জবাব দিচ্ছেন যেন।
এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের ম্যাচে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে একাই সেঞ্চুরি করে দলকে সম্মানজনক অবস্থানে নিয়ে গিয়েছিলেন। সেই সেঞ্চুরির সুবাদে ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ এগিয়ে চলে এসেছিলেন ৫২ নম্বর পজিশনে। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে শোচনীয় হারের দিনেও ৫৬ রানের লড়াকু এক ইনিংস খেলেছেন অভিজ্ঞ এই ব্যাটার। ধারাবাহিক ফর্মে র‌্যাঙ্কিংয়ে আবারও এগোলেন।
গতকাল বুধবার সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে ব্যাটারদের তালিকায় দুই ধাপ এগিয়ে মাহমুদউল­াহ এখন ৪৯তম অবস্থানে। তার রেটিং পয়েন্ট ৫৪৬। এছাড়া একই সমান রেটিং নিয়ে ৪৮ তম স্থানে আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। বাংলাদেশ কাপ্তান সাকিব আল হাসান আছেন ৪৬ তম পজিশনে।
বিশ্বকাপজুড়েই অফফর্মে বাংলাদেশের ব্যাটাররা। যার প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়েও। ভুলে যাওয়ার মতো বিশ্বকাপ কাটাচ্ছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। এবার ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে চার ধাপ পিছিয়ে ৩১ তম পজিশনে নেমে গেছেন। আরেক ফ্লপ ব্যাটার নাজমুল হোসেন শান্ত দুই ধাপ পিছিয়ে আছেন ৭৮ তম পজিশনে। বিশ্বকাপ দলে না থাকা তামিম ইকবাল দুই ধাপ পিছিয়ে এখন ৫৪ তম পজিশনে আছেন। এদিকে, ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে বাজে ফর্মের কারণে হয়তো শীর্ষস্থান শিগগিরই হারাতে পারেন বাবর। দুইয়ে থাকা ভারতীয় তারকা ব্যাটার শুভমান গিল তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। বাবরের রেটিং পয়েন্ট ৮১৮ আর গিলের ৮১৬। এ ছাড়া তিন থেকে পাঁচে আছেন যথাক্রমে

্রিন্ট

আরও সংবদ