খুলনা | শুক্রবার | ২৬ জুলাই ২০২৪ | ১০ শ্রাবণ ১৪৩১

ষষ্ঠ শ্রেণিতে প্রথমবারের মতো রেজিস্ট্রেশন

খবর প্রতিবেদন |
০১:২৪ এ.এম | ০২ নভেম্বর ২০২৩


চলতি বছরের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরাই প্রথমবারের মতো নিবন্ধিত হচ্ছে শিক্ষা বোর্ডে। বুধবার সকাল ৮টা থেকে এ রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। শিক্ষার্থীদের জনপ্রতি রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ৫৮ টাকা। 
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এসব তথ্য জানিয়ে বলেন, চলতি বছর থেকেই ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। শিক্ষার্থীদের এসব তথ্য বোর্ডগুলোতে সংরক্ষিত থাকবে।
এর আগে মঙ্গলবার ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঁইয়ার সই করা জরুরি বিজ্ঞপ্তিতে ষষ্ঠ শ্রেণির অনলাইন রেজিস্ট্রেশন নির্দেশিকা প্রকাশ করা হয়। 
এতে বলা হয়, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী, ষষ্ঠ শ্রেণিতে নিবন্ধিত হতে শিক্ষার্থীর বয়স ৯ বছরের বেশি হতে হবে। সর্বোচ্চ বয়সসীমা হবে ১৫ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সের সীমা ২০ বছর। 
ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী ব্যাংকের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে। বিজ্ঞপ্তির নির্দেশনানুযায়ী, রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে। পাঠদানের অনুমতিবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ স্কুলের মাধ্যমে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে না।
বোর্ড আরও জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোডের জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন। 
নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল-ত্র“টি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। 
নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনো সমস্যা হলে এর দায়-দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

প্রিন্ট

আরও সংবাদ