খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ ঢাকায় বেরোলে মাস্ক পরার পরামর্শ, ঝুঁকি অন্তঃসত্ত্বাদের

খবর প্রতিবেদন |
১২:০৮ পি.এম | ০৬ নভেম্বর ২০২৩


অবরোধে রাজধানী ঢাকায় যান চলাচল কম। তবু উন্নতি নেই বাতাসের। আজ সোমবার (৬ নভেম্বর) ঢাকার বাতাস বরাবরের মতো অস্বাস্থ্যকর। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ। সকাল ১০টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রকাশিত বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ১৮৬। এ অস্বাস্থ্যকর পরিস্থিতি থেকে নিজেকে কিছুটা হলেও রক্ষা করতে মাস্ক পরে বাইরে বের হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

এ দিন বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ৫৫১। ৩৮৩ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর দ্বিতীয় এবং ১৯১ স্কোরে করাচি তৃতীয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। বাইরের বাতাসের ক্ষতিকর ধূলিকণা থেকে বাঁচতে মাস্ক পরার পরামর্শ দেয় প্রতিষ্ঠানটি। এতে কিছুটা হলেও দূষণ থেকে মুক্ত থাকা যায়। এ ছাড়া বিশেষজ্ঞরা বলছেন, দূষিত বাতাসের শহরগুলোতে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়াই ভালো।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় বা মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এদিকে এ দিন বিশ্বের মধ্যে সবচেয়ে নির্মল বাতাস ছিল ব্রাসেলসে। ১০টার দিকে ব্রাসেলসের স্কোর ছিল ০। ২ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সান ফ্রান্সিসকো।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) এ তালিকা প্রকাশ করে থাকে। প্রতিমুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে আসছে। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

প্রিন্ট

আরও সংবাদ