খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

১ ডিসেম্বর থেকে যেসব জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হবে

খবর প্রতিবেদন |
০৫:০৫ পি.এম | ০৮ নভেম্বর ২০২৩


জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। লাখ লাখ অ্যাকাউন্ট হয়ে যাবে। ইতিমধ্যে এসব জিমেইল ব্যবহারকারীদের মেইল করেছে গুগল।

গ্রাহকদের পাঠানো ই-মেইলে জিমেইল কর্তৃপক্ষ তথা গুগল জানিয়েছে, যে সব ব্যবহারকারী গত দুই বছর ধরে জিমেইলে সক্রিয় ছিলেন না, তাদের সেই অ্যাকাউন্ট ১ ডিসেম্বর থেকে মুছে ফেলা হবে।

জিমেইলের পক্ষ থেকে এমন মেল আসার পরে লাখ লাখ ব্যবহারকারীর মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকেই জানেন না, জিমেইল এবং অন্যান্য অনেক অ্যাকাউন্ট গুগল অ্যাকাউন্টের সাহায্যে ব্যবহার করা যায়।

আপনার জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলা হলে, সেই অন্যান্য পরিষেবাগুলোও ব্যবহার করতে পারবেন না। আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার আগে, গুগল আপনাকে ইমেলের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দেবে, যাতে আপনি চাইলে আপনার অ্যাকাউন্টটিকে বাঁচিয়ে রাখতে পারবেন।

আপনি যদি এসব কাজ করেন, তবে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। গত ২ বছর ধরে আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন, তবে আপনি এটি আবার এখন সক্রিয় করে নিতে পারবেন। কিন্তু কীভাবে? জেনে নেওয়া যাক।

প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা বা গুগল সার্চ ব্যবহার করে যেকোনও কিছু সার্চ করে নিন।
যেকোনও তৃতীয় পক্ষের অ্যাপ বা ওয়েবসাইট ইত্যাদিতে লগইন করতে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে।
এসব করলে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না।

আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে কোনো প্রোডাক্ট বা পরিষেবা কিনে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হয়েছে, সেগুলোও নিরাপদ থাকবে। আপনি যদি আপনার অ্যাকাউন্টটি আপনার বাচ্চার অ্যাকাউন্টের সঙ্গে লিংক করে থাকেন, তবে তা কোনোভাবে মুছে ফেলবে না গুগল।

প্রিন্ট

আরও সংবাদ