খুলনা | শনিবার | ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কনটেন্ট ক্রিয়েটরদের বোনাস দিচ্ছে মেটা, বাড়ল আয়ের পথ

খবর প্রতিবেদন |
০২:০৪ পি.এম | ০৯ নভেম্বর ২০২৩


ব্যবহারকারীদের আয়ের সুযোগ দেয় ফেসবুক। কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুকে ভিডিও প্রকাশ করে আয় করেন। এছাড়াও প্ল্যাটফর্মটি থেকে নানাভাবে আয় করা যায়। যা হয়তো অনেকেরই অজানা। সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা আয়ের নানা পথ দেখিয়েছে। একই সঙ্গে ইয়ার-এন্ড বোনাস ঘোষণা করেছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট। ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম থেকে কী ভাবে আয় করবেন সেই উপায়ও জানিয়েছে মেটা।

৩৫টি দেশে নতুন সাবস্ক্রিপশন মডেল চালু করেছে মেটা। এই সাবস্ক্রিপশনের মাধ্যমে প্রতি মাসে ভালো টাকা আয় করতে পারবেন কনটেন্ট ক্রিয়েটররা। ফেসবুক থেকে যারা ইতিমধ্যে টাকা আয় করছেন তাদের জন্য বেশ কিছু আপডেট আনা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কী কী ঘোষণা করল মেটা।

বোনাস দিচ্ছে ফেসবুক
ইনস্টাগ্রামে ইনভাইট-অনলি বোনাসের ঘোষণা করেছে ফেসবুক। ক্রিয়েটররা তাদের সৃষ্টিশীল কাজের মাধ্যমে রিলস এবং ফটো শেয়ার করে এই রিওয়ার্ড পেতে পারেন। প্রাথমিক ভাবে নির্বাচিত কয়েকজন ক্রিয়েটরের কাছে পাঠানো হবে এই ইনভাইট-অনলি বোনাস। রিলস এবং ছবিতে কত ভিউ হয়েছে তার উপর ভিত্তি করে বোনাস দেওয়া হবে।

ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন
ইনস্টাগ্রামে অনেক ফলোয়ার্স রয়েছে? তাহলে এক্সক্লুসিভ কনটেন্ট বানিয়ে সাবস্ক্রিপশন চার্জ করতে পারবেন ক্রিয়েটররা। ৩৫টি দেশে এই ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশন চালু করেছে মেটা। ফলোয়াররা যখন আপনার রিলস দেখবে, সেখানেই একটি সাবস্ক্রিপশন অপশন থাকবে। আপনি ডিএম বা স্টোরির মাধ্যমে সাবস্ক্রাইবারদের স্বাগত জানাতে পারেন।

ফেসবুক সাবস্ক্রিপশন আপডেট
ইনস্টাগ্রামের মতো ফেসবুকেও রয়েছে সাবস্ক্রিপশন। যা আগামী দিনে কয়েক লাখ ক্রিয়েটরদের অ্যাকাউন্টে রোল আউট করা হবে বলে জানিয়েছে মেটা। রিলস, ফেসবুক স্টোরির মাধ্যমে সেই সাবস্ক্রিপশন প্রমোট করা যাবে। পাশাপাশি ফ্যানদের জন্য ৩০ দিন ফ্রি সাবস্ক্রিপশনের সুযোগও রাখা হবে। এই ভাবে প্রতি মাসে ভালো টাকা উপার্জন করা যাবে বলে মনে করা হচ্ছে।

ইনস্টাগ্রাম গিফট
আপনার বানানো রিলস যদি ফলোয়ারের পছন্দ হয় তাহলে সে আপনাকে ইনস্টাগ্রামে গিফট পাঠাতে পারবে। এই গিফট কেনা যাবে স্টার হিসাবে অথবা ইনস্টাগ্রাম অ্যাপ থেকে ভার্চুয়াল গিফটও কেনা যাবে। তবে এই অপশন পাওয়ার জন্য অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা অন্তত ৫০০ এবং ক্রিয়েটরের বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

বিজ্ঞাপনে ভাগ নেওয়ার প্রক্রিয়া সহজ করা হয়েছে
ফেসবুক এবং ইনস্টাগ্রামে বিভিন্ন সংস্থার সঙ্গে অংশীদারিত্ব করার প্রক্রিয়া সহজ করেছে মেটা। এবার থেকে ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট করার সময় একটি ‘Allow Brand Partner to Boost’ অপশন থাকবে। যেখানে ক্লিক করে বিজ্ঞাপনের মাধ্যমে মোটা টাকা আয় করতে পারবেন প্রতি মাসে।

ফেসুক এবং ইনস্টাগ্রামে এই সকল সুবিধা নেওয়ার জন্য ক্রিয়েটর অ্যাকাউন্টে ভিজিট করতে হবে। সেখানে মেটার তরফ থেকে অপশনগুলো দেখতে পাবেন।

অ্যাকাউন্টে যদি এই সমস্ত সুবিধা না দেখায় তাহলে অপেক্ষা করতে হবে যতক্ষণ না পর্যন্ত মেটা সম্পূর্ণ রোল আউট করে। পাশাপাশি এই সুবিধাগুলোর জন্য আপনি যোগ্য কিনা তাও যাচাই করে নিতে হবে।

প্রিন্ট

আরও সংবাদ