খুলনা | শনিবার | ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু

খবর প্রতিবেদন |
০১:১০ এ.এম | ১৮ নভেম্বর ২০২৩


মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডক্টর মোহাম্মদ মুইজ্জু, ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন হুসেইন মোহাম্মদ লতিফ। দেশটির সংবিধানের ১১৪ অনুচ্ছেদের অধীনে ডক্টর মোহাম্মদ মুইজ্জু মালদ্বীপ প্রজাতন্ত্রের ৮ম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।
প্রেসিডেন্ট ডক্টর মুইজ্জুর শপথ গ্রহণের পর ২১ বন্দুকের স্যালুট এবং জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। প্রেসিডেন্ট অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ, প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এবং প্রাক্তন প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ ওয়াহেদ।
শুক্রবার সন্ধ্যায় রিপাবলিক স্কয়ারে অনুষ্ঠিত গণ মজলিসের বিশেষ অধিবেশনে প্রেসিডেন্ট তার শপথ গ্রহণ করেন। মালদ্বীপের প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান শপথ বাক্য পাঠ করান। শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট ডক্টর মুইজ্জু শপথপত্রে স্বাক্ষর করেন। প্রধান বিচারপতি এবং সংসদের স্পিকার মোহাম্মদ আসলাম সাক্ষী হিসেবে স্বাক্ষর করেন।
এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ডক্টর মোহাম্মদ মুইজ্জুর শপথ গ্রহণ অনুষ্ঠানে মালদ্বীপের আমন্ত্রিত  ৪৬টি দেশের প্রতিনিধি দলসহ প্রায় তিনশ’ বিদেশি মেহমান উপস্থিত ছিলেন। তাদের মধ্যে উলে­খযোগ্য  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, বাংলাদেশে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশেষ প্রতিনিধি এবং স্টেট কাউন্সিলর শেন ইজিন, সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি এবং বুসান সিটির মেয়র পার্ক হিউ জুনও, জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি ও উপ-পররাষ্ট্রমন্ত্রী কোমুরা মাসাইসোও।

প্রিন্ট

আরও সংবাদ