খুলনা | শুক্রবার | ২৬ জুলাই ২০২৪ | ১০ শ্রাবণ ১৪৩১

বিশ্বকাপ ফাইনাল আজ

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি স্বাগতিক ভারত

ক্রীড়া প্রতিবেদক |
১২:০৩ এ.এম | ১৯ নভেম্বর ২০২৩


ভারতীয়দের বৈশ্বিক ট্রফির দীর্ঘ খরা ঘোচানোর সুবর্ণ সুযোগ অবশেষে এসে গেল। আজ রোববার বিশ্বকাপ ফাইনালে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়াম অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচটি। এ ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামছে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের। 
সেই ম্যাচে রোহিত শর্মা-বিরাট কোহলিদের জয় কামনায় প্রার্থনায় বসেছেন ভারতবাসী। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দলের সাফল্য চেয়ে প্রার্থনা করেছেন।
ভারত বিশ্বকাপে এনিয়ে চতুর্থবার ফাইনালে খেলছে। ১৯৮৩ সালের ফাইনালে বিশ্বকাপের প্রথম দুই আসরের টানা চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার শিরোপা জিতে নেয় কপিল দেবের নেতৃত্বাধীন ভারত।
২০ বছর পর ২০০৩ সালের বিশ্বকাপে ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে রানার্সআপ হয় ভারত। ২০১১ সালে তৃতীয়বার ফাইনালে উঠে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতে নেয় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। 
দ্বিতীয় বিশ্বকাপ জয়ের ১২ বছর পর চতুর্থবার ফাইনালে উঠলো ভারত। ২০০৩ সালের মতো এবারও ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন এবং অষ্টমবার ফাইনালে খেলছে। তারা ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ট্রফি জিততে চায়। 
ভারত সর্বশেষ বৈশ্বিক শিরোপা জিতেছিল ২০১৩ সালে। ওই বছর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দলটি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল; বিশ্বকাপ জিতেছিল আরও দুই বছর আগে। তবে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০২১ ও ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হেরে যায়। এর মধ্যে ফাইনালে সর্বশেষ হারটা অস্ট্রেলিয়ার বিপক্ষেই।
শক্তিমত্তায় ভারত-অস্ট্রেলিয়া সমানে সমান। তবে সা¤প্রতিক পারফরম্যান্স এবং হোম কন্ডিশনের দিক থেকে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে রয়েছে ভারত। তাদের ব্যালেন্স টিম রয়েছে। 
ফাইনাল ম্যাচটি শেষ হওয়ার আগে হলফ করে বলা মুশকিল কে শিরোপা জিতবে। তবে ভারতকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশ্লেষকরা। 
ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।
অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ : ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেন, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স কেরি, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, জস হ্যাজল উড ও অ্যাডাম জাম্পা।
প্রার্থনা : ট্রফি-ছোঁয়া দূরত্বে থেকে এবার যাতে হতাশা নিয়ে ফিরতে না হয়, তাই রোহিত-কোহলিদের জন্য প্রার্থনায় বসেছেন ভারতীয়রা। ক্রিকেটপাগল ভারতীয়দের আশা, ঘরের মাঠে প্রিয় দল তাঁদের নিরাশ করবে না, প্যাট কামিন্সের অস্ট্রেলিয়াকে হারিয়ে ১৪০ কোটি ভারতবাসীকে আনন্দের জোয়ারে ভাসাবে।
বার্তা সংস্থা এএফপি, পিটিআই ও এএনআইয়ের খবরে বলা হয়েছে, আজ (গতকাল শনিবার) সমগ্র ভারতে প্রার্থনার আয়োজন করা হয়েছে। প্রার্থনারত বেশির ভাগ মানুষ হিন্দুধর্মাবলম্বী। অনেকে স্থানীয় মন্দিরে গিয়ে, আবার কেউ কেউ নিজ এলাকাতে প্রার্থনা সভার আয়োজন করেন।
এসময় ভারতীয় দলের ছবি, ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড সঙ্গে নিয়ে অগ্নিপূজা করতে দেখা যায়। এ ছাড়া উত্তর প্রদেশের প্রয়াগরাজে রূপান্তরিত লিঙ্গের মানুষও বিশেষ প্রার্থনা করেন।
বিধানসভা নির্বাচন সামনে রেখে শনিবার রাজস্থানে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোহিত-কোহলিদের জয় কামনায় মোদি প্রার্থনা করতে যান সেখানকার বীর তেজাজি মন্দিরে। আজ ফাইনাল দেখতে তিনি নিজের নামাঙ্কিত স্টেডিয়ামেও যাবেন। তাঁর সঙ্গে থাকবেন ফাইনালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী রিচার্ড মারলেস।
এদিকে বিশ্বকাপ ফাইনাল উপলক্ষে আহমেদাবাদ উৎসবের নগরীতে পরিণত হয়েছে। কয়েক গুণ বেশি ভাড়া দিয়েও শহরের কোনো হোটেলে থাকার জায়গা পাওয়া যাচ্ছে না। হোটেল না পেয়ে অনেকে হাসপাতালে বুকিং দিয়েছেন। 
বিশ্বের বৃহত্তম ক্রিকেট ভেন্যু নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ১ লাখ ৩২ হাজার হওয়ার পরও টিকিটের জন্য চলছে হাহাকার। ফাইনাল কেন্দ্র করে যাতে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয়, সেটা নিশ্চিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ