খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

বিশ্বকাপ জিতে কত টাকা পেল অস্ট্রেলিয়া?

ক্রীড়া প্রতিবেদক |
০১:৪৮ পি.এম | ২০ নভেম্বর ২০২৩


দেড় মাসের দীর্ঘ লড়াই শেষে ওয়ানডে বিশ্বকাপের পর্দা নেমেছে গতকাল। জমজমাট ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। দলের হয়ে ষষ্ঠ শিরোপা জয়ের পথে অজিদের হয়ে কাল ১৩৭ রানের এক মহাকব্যিক ইনিংস খেলেছেন ট্রাভিস হেড। এতে করেই স্বাগতিকদের মাটিতে তাদেরকেই হারিয়ে শিরোপা জয়ের পথ মসৃণ হয় প্যাট কামিন্সের দলের।

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতে নেয়ায় অস্ট্রেলিয়ার ঝুলিতে একদিনের ক্রিকেটে শ্রেষ্ঠত্বের শিরোপা সংখ্যা এখন ছয়টি। এর আগে পাঁচটি শিরোপা নিয়েও এ তালিকায় শীর্ষেই ছিল অজিরা, সেই ব্যবধানটাই আরও একটু দীর্ঘ হলো যেন।

এদিকে বিশ্বকাপ জয় করায় বড় অঙ্কের অর্থ পুরস্কার পেয়েছে অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে বিশ্বকাপের প্রাইজমানি বাবদ নির্ধারিত ছিল ১০ মিলিয়ন ডলার বা ১১০ কোটি টাকা। এর মধ্যে চ্যাম্পিয়ন দলের জন্য নির্ধারিত ছিল ৪০ লাখ ডলার। আর শিরোপা ঘরে তোলায় এই ৪০ লাখ ডলার বা প্রায় ৪৪ কোটি টাকাই পাচ্ছে অস্ট্রেলিয়া।

এছাড়া বিশ্বকাপে রানার্স আপ এবং সেমিফাইনালের বাকি দুই দলের জন্যও আলাদা অঙ্কের অর্থ বরাদ্দ ছিল। স্বাগতিক ভারত ফাইনালে হেরে রানার্স আপ হওয়ায় পাচ্ছে বরাদ্দকৃত ২০ লাখ ডলার বা প্রায় ২২ কোটি টাকা।

বাকি দুই সেমিফাইনালিস্ট নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা, এ দুই দলই পাবে ৮ লাখ ডলার বা ৮ কোটি ৭৮ লাখ করে টাকা। বাকি ৬ দলের প্রত্যেকেই ১ লাখ ডলার করে পেয়েছে আইসিসি থেকে। এছাড়াও প্রতি ম্যাচ জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পেয়েছে দলগুলো।

প্রিন্ট

আরও সংবাদ