খুলনা | মঙ্গলবার | ০৫ ডিসেম্বর ২০২৩ | ২১ অগ্রাহায়ণ ১৪৩০

ডেঙ্গুতে গত ২০ দিনে প্রাণহানি ২শ’ ছাড়ালো

খবর প্রতিবেদন |
০১:৪০ এ.এম | ২১ নভেম্বর ২০২৩


ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে ডেঙ্গুতে এবছরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৫৪ জনে। ডেঙ্গুতে নভেম্বর মাসের ২০ দিনে মারা গেছেন ২০৬ জন। একদিনে আরও ১ হাজার ১৯৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। রাজধানীর চেয়ে দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। মৃত্যুও বেশি গ্রামে। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ২ হাজার ৪৫২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ১ লাখ ৫ হাজার ৮২১ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ৯৬ হাজার ৬৩১ জন। মৃত ১ হাজার ৫৫৪ জনের মধ্যে নারী ৮৮৮ জন এবং পুরুষ ৬৬৬ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৬৫০ জন এবং রাজধানীতে ৯০৪ জন।  
সোমবার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ১৯৭ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৮৬ জন এবং ঢাকার বাইরে ৯১১ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৫৩ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ১৯৩ জন এবং ঢাকার বাইরে ৩ হাজার ৪৬০ জন। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ২ হাজার ৪৫২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ৮১ হাজার ২১৫  জন এবং নারী ১ লাখ ২১ হাজার ২৩৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৯৬ হাজার ২৪৫ জন।
 

প্রিন্ট

আরও সংবাদ