খুলনা | সোমবার | ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

পাকিস্তানের বোলিং কোচের দায়িত্বে উমর গুল-সাঈদ আজমল

ক্রীড়া প্রতিবেদক |
০১:৫৯ পি.এম | ২১ নভেম্বর ২০২৩


পাকিস্তান ক্রিকেটে চলছে পরিবর্তনের ঝড়। জাতীয় দলের অধিনায়ক থেকে নির্বাচক, কোচিং স্টাফ সব জায়গাতেই পরিবর্তন এসেছে। নতুন ক্রিকেট পরিচালক হয়েছেন মোহাম্মদ হাফিজ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্বও পালন করবেন হাফিজ। প্রধান নির্বাচক করা হয়েছে ওয়াহাব রিয়াজকে। এবার পরিবর্তন এসেছে বোলিং কোচেও। ম্যান ইন গ্রিনদের বোলিংয়ের দায়িত্বে নিযুক্ত হলেন উমর গুল ও সাঈদ আজমল, এক বিবৃতিতে বিষটি নিশ্চিত করেন পাকিস্তান ক্রিকেট বোর্ড।

কোচের দায়িত্ব পেয়ে উমর গুল বলেন, 'পাকিস্তান দলের বোলিং কোচ হিসেবে যোগ দিতে পেরে আমি আনন্দিত এবং পিসিবি ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ সুযোগ দেওয়ায় সম্মানিত বোধ করছি। পাকিস্তান দলের সাথে পূর্বের কাজের অভিজ্ঞতা থাকায়, দলের বোলিং দক্ষতাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে আমার থাকবে।'

উমর গুল এর আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং পরবর্তীতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে পাকিস্তান দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি গত এইচবিএল পিএসএল মৌসুমে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচ এবং আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২২এ আফগানিস্তানের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন।

২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় উমর গুলের। এরপর দেশের জার্সিতে ৪৭ টেস্টে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেন। যেখানে ৩৪.০৬ গড়ে ১৬৩ উইকেট নিয়ে থাকেন এ পেসার। একদিনের ক্রিকেটে ১৩০টি ম্যাচে রয়েছে ১৭৯টি উইকেট। এছাড়া ৬০টি টি-টোয়েন্টি রয়েছে ৮৫টি উইকেট।

অন্যদিকে স্পিন কোচিংয়ের দায়িত্ব পাওয়া সাঈদ আজমল বলেন, 'পিসিবি ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জনাব জাকা আশরাফ স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করার সুযোগের জন্য আমি সত্যিই কৃতজ্ঞ। পাকিস্তান জাতীয় দলের মধ্যে স্পিন বোলিং প্রতিভা বিকাশে অবদান রাখতে পেরে আমি আনন্দিত। আমি বিশ্বাস করি। আমার ক্যারিয়ার এবং কোচিং অভিজ্ঞতা দলের স্পিন বোলিং অস্ত্রাগার বাড়াতে সাহায্য করবে।'

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া সাঈদ আজমল ৩৫টি টেস্ট, ১১৩টি ওয়ানডে এবং ৬৪টি টি-টোয়েন্টিতে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছেন। তিনটি ফরম্যাটে ৪৪৭টি উইকেট নিয়েছেন। তিনি এইচবিএল পিএসএল ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেডের সাথে স্পিন বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

প্রিন্ট

আরও সংবাদ