খুলনা | বুধবার | ২১ ফেব্রুয়ারী ২০২৪ | ৮ ফাল্গুন ১৪৩০

অবসরের তিন বছরের মধ্যে ভোটে অংশ নিতে পারবেন না সরকারি কর্মকর্তারা

খবর প্রতিবেদন |
০১:২৫ এ.এম | ০৫ ডিসেম্বর ২০২৩


অবসর নেওয়ার পর তিন বছরের মধ্যে সরকারি কর্মকর্তারা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
সোমবার এ বিষয়ে হাইকোর্টের এক রুলের শুনানি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।
এই আদেশের ফলে সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তারা অবসরের তিন বছর পার না হওয়ার আগে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাবেন না।
এদিন রায় ঘোষণার পর এ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, তিনজন ব্যক্তি রিট করেছিলেন। তারা চেয়েছিলেন সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তারা জাতীয় সংসদ নির্বাচনে যেন অংশগ্রহণের সুযোগ পান। আজকে (সোমবার) সেই রিট আবেদনটি খারিজ করে দেওয়া হয়েছে। 
এর আগে গত ৭ নভেম্বর অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিধান কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শুরু হয়।
চলতি বছরের ১৯ জানুয়ারি অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিধান কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।
বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মোঃ বশির উল­াহর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। অবসরে যাওয়া সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামালের দায়ের করা রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।
প্রধান নির্বাচন কমিশনার, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার সচিব ও লালমনিরহাট জেলা প্রশাসককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।
নির্বাচনে সরকারি চাকুরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয়েছে, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গমন করেছেন এবং উক্ত পদত্যাগ বা অবসর গমনের পর তিন বছর অতিবাহিত না হয়ে থাকে তাহলে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পাবেন না।

প্রিন্ট

আরও সংবাদ