খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

হজযাত্রীদের ডিজিটাল পরিচয়পত্র, নন পাসপোর্ট স্ট্যাম্প দেবে সৌদি

খবর প্রতিবেদন |
০২:০০ এ.এম | ১৮ মে ২০২৪


বিদেশি যেসব হজযাত্রী চলতি ২০২৪ সালে সৌদিতে যাবেন, তাদের সবার জন্য জন্য ডিজিটাল পরিচয়পত্র এবং নতুন পাসপোর্ট স্ট্যাম্পের ব্যবস্থা করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে উলে­খ করা হয়েছে এ তথ্য।
বিবৃতিতে বলা হয়েছে, আগামী ২০৩০ সালের মধ্যে গোটা হজ ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের লক্ষ্য নিয়েছে সৌদির সরকার। সেই লক্ষ্যের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
নতুন এই ডিজিটাল পরিচয় পরিষেবার সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং সৌদি ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃপক্ষ। এই দু’টি পরিষেবা সৌদির অনলাইন প্ল্যাটফরম আবসার ও তায়াক্কালানায় ইলেকট্রনিকভাবে নিজেদের পরিচয় প্রমাণে সক্ষম করবে বিদেশি হজযাত্রীদের।
এছাড়া গোটা হজযাত্রায় সৌদি সরকারের কাছ থেকে বিদেশি হজযাত্রীদের যেসব পরিষেবা প্রাপ্য, সেসব ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে এই নতুন এই ডিজিটাল পরিচয় পরিষেবার।
আর নতুন পাসপোর্ট স্ট্যাম্প পরিষেবা অবশ্য সবদেশের হজযাত্রীদের জন্য প্রযোজ্য হবে না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মরক্কো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, তুরস্ক এবং আইভরি কোস্ট থেকে আগত যাত্রীদের এই পরিষেবার জন্য বিবেচনা করবে সৌদির সরকার। 
সূত্র : আল আরাবিয়া।