খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

মিয়ানমারে এক ব্রিগেডিয়ার জেনারেলকে ১০ বছরের কারাদণ্ড দিলো জান্তা সরকার

খবর প্রতিবেদন |
০১:৫২ এ.এম | ০২ জুন ২০২৪


মিয়ানমারের জান্তা সরকার মিন মং নামের এক ব্রিগেডিয়ার জেনারেলকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে বলে জানা গেছে। দেশটির চীন সীমান্তবর্তী উত্তরাঞ্চলের শান প্রদেশের কোক্যাংগ ঘাঁটি রক্ষা করতে ব্যর্থ হওয়ায় তাঁকে কারাদণ্ড দেওয়া হয়েছে। গত বছরের শেষের দিকে বিদ্রোহীদের ‘অপারেশন ১০২৭’-এর মুখে মিয়ানমার সামরিক বাহিনী ওই ঘাঁটি থেকে পিছু হটেছিল।
গত ৪ জানুয়ারি স্বায়ত্তশাসিত অঞ্চল কোক্যাংগে ২০০-এর বেশি কর্মকর্তাসহ প্রায় ২ হাজার ৪০০ সেনা সদস্য বিদ্রোহী গোষ্ঠী মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়। কোক্যাংগে এসব সেনার নেতৃত্বে ছিলেন ছয় ব্রিগেডিয়ার জেনারেল। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমার সেনাবাহিনীর এটাই এককভাবে বড় ধরনের পরাজয়। ওই পরাজয়ের মধ্য দিয়ে স্বায়ত্তশাসিত অঞ্চল কোক্যাংগ পুরোটাই এমএনডিএএর হাতে চলে যায়।
কোক্যাংগ যখন পতন হতে চলে, তখন ব্রিগেডিয়ার জেনারেল মিন মং আত্মসমর্পণ না করে ৩৫০ সহযোদ্ধাকে সঙ্গে নিয়ে হেলিকপ্টারে করে শান রাজ্যের টাঙ্গিয়ান টাউনশিপে ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন-৩৩-এ পালিয়ে যান।
একটি সূত্র ইরাবতীকে জানায়, ওই ঘটনায় সামরিক ট্রাইব্যুনালে মিন মংয়ের বিচার শুরু হয়। দীর্ঘ দুই মাসের বিচার শেষে মে মাসের শুরুর দিকে তাঁকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে এই বিচার সম্পর্কে বিস্তারিত তেমন কিছু জানা যায়নি।
পর্যবেক্ষকদের ধারণা, সাবেক ব্রিগেডিয়ার জেনারেল মিন মংয়ের বিরুদ্ধে কোক্যাংগ ঘাঁটি থেকে বিনা অনুমতিতে পিছু হটায় বা অনলাইন স্ক্যামের শিকার হয়ে ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়ে থাকতে পারে। উত্তর শান রাজ্যের হোপ্যাংয়ে বেশ কিছু অনলাইন স্ক্যাম (প্রতারণা) গোষ্ঠী সক্রিয় রয়েছে।
এদিকে এমএনডিএএর কাছে আত্মসমর্পণের কারণে গত জানুয়ারির শেষে জান্তা সরকার কোক্যাংগের তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিয়েছিল। আর তিনজনকে কারাদণ্ড দিয়েছিল। জান্তা প্রধান মিন অং হ্লাইং স¤প্রতি তানিনথারি অঞ্চল ও রাজধানী নেপিডো সামরিক কমান্ডারদের ঢেলে সাজিয়েছেন।