খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটকে মঈনের বিদায়

ক্রীড়া প্রতিবেদক |
০২:৫৩ পি.এম | ০৮ সেপ্টেম্বর ২০২৪


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী। টেস্ট ফরম্যাটকে বিদায় জানিয়েছিলেন আগেই। এবার সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই ঘোষণা দিয়েছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সাদা বলের সিরিজে ডাক পাননি মঈন। মূলত এ কারণেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সাক্ষাৎকারে মঈন বলেন, ‘আমার বয়স এখন ৩৭ বছর এবং এ মাসের অস্ট্রেলিয়া সিরিজে ডাক পাইনি। আমি ইংল্যান্ডের হয়ে অনেক ম্যাচ খেলেছি। এখন সময় পরের প্রজন্মের, যা আমাকে ব্যাখ্যা করা হয়েছে। মনে হচ্ছে সময়টা বিদায় নেওয়ার জন্য সঠিক। আমি আমার কাজটা শেষ করেছি।’

তিনি আরও বলেন, ‘আমি খুব গর্বিত। আপনি যখন প্রথম ইংল্যান্ডের হয়ে খেলেন, তখন আপনি জানেন না আপনি কতগুলো ম্যাচ খেলতে যাচ্ছেন। প্রায় ৩০০টি ম্যাচ খেলেছি। আমার প্রথম কয়েক বছর ছিল টেস্ট ক্রিকেট নিয়ে। একবার ইয়ন মরগান আমাকে ওয়ানডে দলে নেয়। সেটাই বেশি মজার ছিল। কিন্তু টেস্ট ক্রিকেটই ছিল উপযুক্ত।’

অভিমানের সুরে এই ক্রিকেটার বলেন, মানুষ খেলায় আপনার অবদান ভুলে যায়। এটি শুধুমাত্র ২০-৩০ (রান) হতে পারে। কিন্তু এটি গুরুত্বপূর্ণ ২০-৩০ ছিল। আমার মতে, এটি ম্যাচে অবদান রেখেছিল। আমি জানি, দলের জন্য মাঠ ও মাঠের বাইরে থেকে আমি কী কী এনেছি। যতক্ষণ আমি অনুভব করেছি যে, মানুষ আমার খেলা দেখে আনন্দিত হয়েছে, ততক্ষণ আমি ভালো করি বা না করি তাতে খুশি ছিলাম।

২০১৪ সালে অভিষেকের পর ইংল্যান্ডের জার্সি গায়ে মঈন খেলেছেন ৬৮ টেস্ট, ১৩৮ ওয়ানডে ও ৯২ টি-২০। সব ফরম্যাট মিলিয়ে তার রান ৬৬৭৮, সেঞ্চুরি ৮টি, ফিফটি করেছেন ২৮টি। সব ফরম্যাট মিলিয়ে উইকেট পেয়েছেন ৩৬৬টি। জাতীয় দলের খেলা ছাড়লেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন মঈন।