খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

মামলার প্রস্তুতি কেসিসি’র

রূপসা ঘাট জবর দখলের চেষ্টায় ঢাকার সিন্ডিকেট, লুটতরাজের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |
০১:৩৭ এ.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


নগরীর পশ্চিম রূপসা ঘাটটি জবর দখলে নিয়ে কয়েক ঘন্টা টোল আদায় করে ঢাকার একটি দখলবাজ সিন্ডিকেট। গতকাল শনিবার তাৎক্ষণিক খবর পেয়ে কেসিসি’র দায়িত্বশীল কর্মকর্তারা ঘটনাস্থলে যেয়ে দখলবাজদের উচ্ছেদ করে। তার আগেই কেসিসি’র আদায়কৃত অর্থ লুটপাট, সিসি ক্যামেরা ভাঙচুর ও অফিস দখলে নিয়ে আদায়কারীদের বেধড়ক মারপিট করে দখলবাজরা। এসব ঘটনায় মামলার প্রস্তুতি নিচ্ছে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)।
সূত্রে জানা গেছে, ঢাকার মিরপুরের জনৈক সোলাইমানের ছেলে আলী আকবর নামের একজন দস্যু ভুয়া একটি ইজারাপত্র এনে কেসিসি’র পশ্চিম রূপসাঘাটটি জবর দখলের চেষ্টায় অতর্কিত হামলা চালিয়ে আদায়কৃত টাকা লুটপাট, আদায়কারীদের হামলা করে অফিস দখল, সিসি ক্যামেরা খুলে ফেলে। সরকারি ছুটির দিন হওয়ার পরও তাৎক্ষণিক খবর পেয়ে পুলিশের সহযোগিতায় জবর দখলবাজদের উচ্ছেদ করে ফের ঢোল আদায় কার্যক্রম স্বাভাবিক করেন কেসিসি কর্মকর্তারা। 
আরও জানা গেছে, বিএনপি নামধারী কতিপয় ব্যক্তির সহযোগিতায় ঢাকার একটি সিন্ডিকেট ঘাট দখলের চেষ্টা করে। তারা বিআইডব্লিউটিএ’র একমাসের অনুমোদনের একটি পত্রের বিনিময়ে গতকাল সকাল সাড়ে ৭ থেকে ৮টার মধ্যে কেসিসি’র কর্মচারীদের জিম্মি করে ঘাটটি দখলের চেষ্টা করে। এ সময় ঘাট সংলগ্ন এলাকার সিটি ক্যামেরা খুলে ফেলে এবং কর্মচারীদের মোবাইল ফোন কেড়ে নেয়। প্রায় অর্ধশত ব্যক্তিরা ঘাটটি দখল করে নেয় বলে কেসিসি’র সম্পত্তি শাখার কর্মকর্তা সালাউদ্দিন জানান।
আজ রোববার অফিস আদেশ নিয়ে এ ঘটনায় দখলবাজদের বিরুদ্ধে মামলা করবে কেসিসি বলেও নিশ্চিত করেন তিনি।
এসব বিষয়ে জানতে দখলদার আলি আকবরের ব্যবহৃত মোবাইল নম্বরে (০১৭১১-৩১৮৯৪৮) একাধিকবার কল করলেও রিসিভ করেননি তিনি।
তবে সিটি কর্পোরেশনের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, একটি ভুয়া ইজারাপত্র এনে কেসিসি’র নিয়ন্ত্রণাধীন রূপসা ঘাটটি জবর দখলের চেষ্টা করছে একটি চক্র। সরকারি ছুটির দিন হওয়া সত্তেও খবর পেয়ে তাৎক্ষণিক ভাবে তাদের উচ্ছেদ করা হয়েছে। তারা অনেক লুটপাট করে কেসিসি’র অর্থ ও সম্পতি হানি করেছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।