খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আর নেই

খবর প্রতিবেদন |
০১:৪৯ এ.এম | ১৫ সেপ্টেম্বর ২০২৪


মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারক আল-হামাদ আল-মুবারক আল-সাবাহ মারা গেছেন। ৮২ বছর বয়সে শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। কুয়েতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কুনার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, শেখ জাবের মুবারক আল হামাদ আল মুবারক আল সাবাহ ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি কুয়েতের প্রশাসনিক ও আর্থিক বিভাগের নিয়ন্ত্রক হিসেবে কাজ শুরু করেছিলেন। পরে বিভিন্ন সময়ে দেশটির সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।
উপসাগরীয় অঞ্চলের এই দেশটির প্রশাসনিক ও আর্থিক বিভাগের পরিচালক ও সহকারী আন্ডার সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেন শেখ জাবের। এছাড়াও দেশটির হাওয়ালি ও আহমাদি অঞ্চলের গভর্নরের দায়িত্বেও ছিলেন তিনি।
বিস্তৃত কর্মজীবনে তিনি কুয়েতের সামাজিক কল্যাণ ও শ্রমমন্ত্রী এবং তথ্যমন্ত্রীসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন। পরবর্তীতে কুয়েতের আমিরের কার্যালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
২০০১ সালে কুয়েতের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী নিযুক্ত হন শেখ জাবের। এরপর ২০০৬ সালে কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেন। ২০১১ সালে দেশটিতে নতুন সরকার গঠনের আগে পর্যন্ত এসব মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন শেখ জাবের।
শেখ জাবের ২০১১ সালের নভেম্বর থেকে ২০১৯ সাল পর্যন্ত কুয়েতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকাকালীন দেশটির অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সংস্কার এবং উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন তিনি।