খুলনা | শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

নতুন সঙ্গীতে ভারতকেই বেশি দেখালো আইসিসি, নেই বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক |
১২:৪৯ এ.এম | ১৮ সেপ্টেম্বর ২০২৪


নিজের নতুন সংগীত প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। ৩ মিনিট ১ সেকেন্ডের যে গান তারা তৈরি করেছে, সেই মিউজিকের বেশির ভাগ অংশজুড়ে ছিল শুধু ভারত। এমনকি সেই মিউজিক দেখা গেছে জিম্বাবুয়েকেও। যেখানে বাংলাদেশের চিহ্ন মাত্র নেই! 
আইসিসি নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে সোমবার বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে নতুন সংগীত প্রকাশ করেছে। তারা ক্যাপশনে লিখেছে, ‘এটি একটি অনন্য গান, যেটা ক্রিকেটের আওয়াজ প্রকাশ করে। আইসিসির নতুন গানটি আপনারা শুনুন। গানে সুর দিয়েছেন গ্র্যামি পুরস্কার জয়ী লোর্ন বাফে।’ 
১৮১ সেকেন্ডের ভিডিওতে শুধু মিউজিকই শোনা গেছে। ভিডিওচিত্রে পুরুষের পাশাপাশি নারী ক্রিকেটারদের দেখা গেছে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপসহ আইসিসি ইভেন্টগুলোয় ম্যাচের চিত্র, দর্শকদের উন্মাদনা কেমন হয়, সেগুলো দেখানো হয়েছে। ভিডিওতে কমপক্ষে ২১ বার ছিল ভারতের উপস্থিতি। চোখের পলক ফেলতে না ফেলতেই শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা, ভারতীয় ভক্ত-সমর্থকদের দেখা গেছে আইসিসির ভিডিওতে।    
যে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ক্রিকেট বিশ্বের উন্মাদনা, সেটাও আইসিসির ভিডিওতে বারবার দেখানো হয়েছে। দেখা গেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এমনকি জিম্বাবুয়েকেও। তবে এক সেকেন্ডের জন্যও আইসিসির এই সংগীতায়োজনে দেখা যায়নি বাংলাদেশকে। অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কি না একটু পূর্ণ সদস্য, বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড। নতুন গান প্রকাশের পর আইসিসিকে নিয়ে ব্যঙ্গ-রসিকতা করছেন নেটিজেনরা। কেউ মন্তব্য করেছেন, ‘গানের সম্পাদক নিশ্চয়ই ভারতীয়!’ কারও মতে এটা ‘ভারতীয় ক্রিকেটের সংগীত’! কেউ একজন প্রশ্ন করেছেন, ‘শুধু ভারতই কি আছে এই ভিডিওতে?’
আইসিসির নতুন এই ‘অ্যানথেম’ দেখে কেউ কেউ তো ‘ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল’ বলেও মন্তব্য করেছেন! রসিকতাকে কেউ আবার অন্য মাত্রায় নিয়ে গেছেন, ‘যদি এমন হতো শুধু ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া খেলবে। বাকিরা তাদের সঙ্গে নাচবে।’ রসিকতার পাশাপাশি বিদ্রুপাত্মক মন্তব্যও ছিল এই গান নিয়ে, ‘ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়াকে নিয়ে আইসিসির গান। আইসিসির অর্থ তিন মোড়লের ‘‘ইন্টারনাল ক্রিকেট কাউন্সিল’’! এই গানের ভিডিও প্রকাশের পর ১৫ ঘণ্টায় ৯ হাজারের কাছাকাছি প্রতিক্রিয়া দেখা গেছে।