খুলনা | শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

মামলা করছে জনগণ, পুলিশ নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা

খবর প্রতিবেদন |
০১:৪৪ পি.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৪


সাম্প্রতিক সময়ে দায়ের করা মামলাগুলোর ব্যাপারে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী মন্তব্য করেছেন যে, এখন পুলিশ মামলা করছে না, বরং সাধারণ জনগণ এসব মামলা করছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি জানান, আগে পুলিশ মামলা দিত, এখন সেটি করছে সাধারণ জনগণ। তিনি আরো বলেন, পুলিশ যদি মামলা করে, তাহলে সেটি অবহিত করার অনুরোধ জানাচ্ছি। যারা প্রকৃত অপরাধী, তাদের বিরুদ্ধে মামলা করা উচিত।

স্বরাষ্ট্র উপদেষ্টা উল্লেখ করেন যে, তিনি দুইজন বাদীর সঙ্গে কথা বলেছেন এবং একটি মামলায় প্রকৃত অপরাধীকে ১১ নম্বর আসামি করা হয়েছে, যখন তাকে এক নম্বর আসামি হওয়ার কথা ছিল। তিনি বলেন, বাদীরা মামলার খসড়া প্রস্তুত করতে যে দিকে যাচ্ছেন, সেটা আমার পুলিশের কাছে নয়, বরং অন্যদের কাছে যাচ্ছে।

তিনি সকলের প্রতি আহ্বান জানান যে, শুধুমাত্র প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে মামলা করা উচিত। তিনি বলেন, অন্যের নাম দিয়ে তদন্তের সময় বাড়ে এবং নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয়, তা খেয়াল রাখতে হবে।

জনপ্রিয়তার জন্য পুলিশকে তাদের পুরোনো গৌরব ফিরে পেতে নির্দেশনা দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, পুলিশকে জনগণের বন্ধু হতে হবে এবং থানা পর্যায়ে সমস্যা সমাধান করতে মনোযোগ দিতে হবে।

এছাড়া, সাংবাদিকরা যখন জানতে চাইলেন যে মানুষকে পিটিয়ে হত্যা রোধের কী ব্যবস্থা নেওয়া হবে, তখন তিনি বলেন, জনসচেতনতা বাড়াতে হবে। যে কেউ অন্যায় করলে তাকে আইনের কাছে সোপর্দ করতে হবে; আইন নিজ হাতে তুলে নেওয়ার অধিকার কারও নেই।

ট্রাফিক সমস্যা ও চাঁদাবাজি বন্ধের বিষয়েও তিনি আলোচনা করেন এবং বলেন, চাঁদাবাজি বন্ধ হলে জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে আসবে।