খুলনা | বৃহস্পতিবার | ১৭ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

আশা’র সার্বিক কার্যক্রম বিষয়ে খুলনা বিভাগীয় সাংবাদিকদের মতবিনিময়

খবর বিজ্ঞপ্তি |
১২:২৭ এ.এম | ১৭ অক্টোবর ২০২৪


খুলনা বিভাগীয় সাংবাদিকদের নিয়ে আশার সার্বিক কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভা গতকাল বুধবার দুপুরে প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। দেশের অন্যতম শীর্ষ ক্ষুদ্রঋণ সংস্থা আশা চার দশকের বেশি সময় ধরে দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও সুবিধা বঞ্চিত মানুষের কল্যাণে নিরন্তর কাজ করে চলেছে। আশা’র ক্ষুদ্রঋণ কার্যক্রমের সহায়তায় দেশের লাখ লাখ মানুষ দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্তি পেয়ে আত্মনির্ভরশীল হয়েছে। আশার বিশেষত্ব হল-আত্মনির্ভর ও স্ব-অর্থায়িত, নিজস্ব সম্পদ নির্ভর ও অনুদান মুক্ত, সর্বক্ষেত্রে ব্যয় সাশ্রয়ী নীতির কঠোর অনুসরণ, উদ্বৃত্ত আয় থেকে সিএসআর (কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি) কার্যক্রম পরিচালনা, এশিয়া ও আফ্রিকার ১৩টি দেশে ক্ষুদ্রঋণ কার্যক্রম উন্নয়নে কারিগরি সহায়তা প্রদান করা।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ শেখ সফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের আহবায়ক এনামুল হক। আশার ডিভিশনাল ম্যানেজার আব্দুল­াহ আল-হারুনের সভাপতিত্বে সভাটি সঞ্চালক করেন এডিশনাল ডিভিশনাল ম্যানেজার মোঃ সাহেদ আলী। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আশার খুলনা সদর জেলার ডিস্ট্রিক্ট ম্যানেজার মোঃ মাসুম আলী।
মতবিনিময় সভায় আশার কার্যক্রম আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে উপস্থাপন করা হয়। আশার আর্থিক সেবার মধ্যে ক্ষুদ্রঋণ, এমএসএমই ঋণ, কৃষি ঋণ, সঞ্চয়, রেমিটেন্স। সমগ্র বাংলাদেশে ৭০ লাখ পরিবার আশার সুফল ভোগ করছে। সিএসআর কার্যক্রম (কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি) এর মধ্যে প্রাথমিক শিক্ষা সহায়তা, প্রাথমিক স্বাস্থ্য সহায়তা, উচ্চ শিক্ষা বৃত্তি, ফিজিওথেরাপি সেবা, দুর্যোগকালীন ত্রাণ সামগ্রী বিতরণ, শীতবস্ত্র বিতরণ, স্যানিটেশন কার্যক্রম। চলতি বছরের স্মরণকালের ভয়াবহ বন্যায় কুমিল­া, নোয়াখালী ফেনি, চাঁদপুর, লক্ষীপুর, এবং সর্বশেষ নেত্রকোনা জেলায় ক্ষতিগ্রস্ত পরিবারকে আশা প্রায় ৫৯ দশমিক ৮০ কোটি টাকার এককালীন ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। আশা-বিশ্ববিদ্যালয় ও আশা-ম্যাটস এ গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের বিশেষ বৃত্তির মাধ্যমে লেখা-পড়ার সহয়তা করা। তাছাড়া বাল্যবিবাহ প্রতিরোধে, জিপিএ-৫ প্রাপ্তদের বৃত্তি দেয়া হয়েছে।