খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

নিত্যপণ্যের মূল্য লাগামহীন, সিন্ডিকেট নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার : সিপিবি

খবর প্রতিবেদন |
০১:১৯ এ.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৩


নিত্যপণ্যের মূল্য লাগামহীন। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। এক্ষেত্রে সিন্ডিকেট নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে দলটি।
সোমবার দলটির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, সিন্ডিকেট তথা অসাধু চক্র ও লুটেরাবান্ধব সরকারি নীতি অর্থাৎ লুটেরাদের তোষণ করার কারণে নিত্যপণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে। সরকার কিছু নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের কথা বললেও এবং দাম বেঁধে দিলেও তা ব্যর্থ হচ্ছে। তারা এসব পন্যের দাম নিয়ন্ত্রণের দবি জানান।
এক বিবৃতিতে তারা আরো বলেন, দেশের অধিকাংশ সাধারণ মেহনতি মানুষের আয় কমে গেছে। নিত্যপণ্যের মূল্য বাড়ায় প্রয়োজনীয় খাদ্য গ্রহণ না করেই বেঁচে থাকতে হচ্ছে সাধারণ মেহনতি মানুষদের। দিন দিন অসহায় মানুষের সংখ্যা বাড়ছে। সিন্ডিকেটের দৌরাত্ম্য এমন পর্যায়ে পৌঁছেছে যে, ‘ডিম’, ‘ডাব’ সিন্ডিকেট পর্যন্ত নিমিষে শত শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। ওষুধের লাগামহীন মূল্য বৃদ্ধি, ডেঙ্গু রোগী বেড়ে গেলেও প্রয়োজনীয় ওষুধ না পাওয়া ও পেলেও বেশী দামে কিনতে বাধ্য হচ্ছে। যা মানুষের জীবনকে অসহায় করে তুলেছে। ভেজাল খাবার আর মানহীন ওষুধের দৌরাত্ম্য বেড়ে চলেছে। এ অবস্থা থেকে উত্তরণে যথাযথ ব্যবস্থা না নিয়ে, সরকার বাজার সিন্ডিকেটের সাথে আপোষ করে চলেছে। তাদের স্বার্থই রক্ষা করছে। তাই মূল্য নির্ধারণ করে দিলেও তার বাস্তবায়ন নেই। সংকট উত্তরণে সার্বজনীন রেশন ব্যবস্থা ও ন্যায্য মূল্যের দোকান চালুসহ গণ-বণ্টন ব্যবস্থার দাবি থাকলেও এসব বিষয়ে সরকারের কোনো পদক্ষেপ নেই । বরং ফ্যামিলি কার্ডে দেওয়া পণ্যের সংখ্যা কমানো হচ্ছে।
বিবৃতিতে তারা আরও বলেন, গণশুনানি বন্ধ করে সিলিন্ডারের গ্যাস, বিদ্যুৎ, পানির অযৌক্তিক মূল্য বাড়ায় সাধারণ মানুষকে অসহায় করে তুলেছে। চলমান ভোটাধিকারের আন্দোলনের সাথে দ্রব্যমূল্য কমানো, সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে মানুষের জীবন বাঁচানোর আন্দোলন জোরদার করতে দেশবাসীর প্রতি আহবান জানান।
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের সীমাহীন ব্যর্থতার প্রতিবাদে এবং বিকল্প করণীয় তুলে ধরতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আগামী ২০ সেপ্টেম্বর বুধবার সকাল ১১টা ৩০ মিনিটে এ পার্টির কেন্দ্রীয় কার্যালয় মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।