খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

শার্শায় ‘পল্লী সঞ্চয় ব্যাংকের’ ৩৭ লাখ টাকা নিয়ে পালিয়েছে মাঠ পরিদর্শক আরিফুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, যশোর |
০১:২২ এ.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৩


যশোরের শার্শা উপজেলা ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ এর অনিয়ম-দুর্নীতি ও অব্যবস্থাপনার কারনে ৩৭ লাখ টাকা আত্মসাৎ করে পালিয়েছে মাঠ পরিদর্শক আরিফুজ্জামান। মাঠ পরিদর্শক আরিফুজ্জামান শার্শা সদর ইউনিয়নের ১৭টি সমিতির তদারকির দায়িত্বে ছিলেন। সমিতির সদস্যদের ঋণ দেওয়া, ঋণের কিস্তি নিয়মিত আদায় করা ছিল তার মূল দায়িত্ব। 
সমিতির সাধারণ সদস্যদের নিকট আরিফুজ্জামানের অত্যাধিক বিশ্বস্ততার কারণে ১৭টি সমিতির প্রায় ৮০ ভাগ গ্রাহকের ঋণ গ্রহণের পাশ বই আরিফুজ্জামান কৌশলে নিয়ে কাছে রাখে এবং বলতেন কোন সমস্যা নেই বই আমার কাছে আছে। এ ভাবে তিনি বিভিন্ন গ্রাহকের কাছ থেকে আদায়কৃত ৩৭ লাখ টাকা আত্মসাৎ করে লাপাত্তা হয়ে গেছেন। গ্রাহকের পাশ বই এর হদিস না পাওয়ায় গ্রাহকদের গুণতে হচ্ছে অতিরিক্ত কিস্তির টাকা।
শার্শার নারায়ণপুর গ্রামের সমিতির সদস্য সাইদুল ইসলাম বলেন, আমি যে ২০ হাজার টাকা কিস্তি জমা দিয়েছি। কিন্তু সে টাকা অফিসে জমা না দিয়ে আরিফুজ্জামান আত্মসাৎ করেছে। 
শার্শা পল­ী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক সালমা খাতুন জানান, তৎকালীন সময় ব্র্যাঞ্চ ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন আশরাফুল আলম। তিনি এ ঘটনার পর অন্যাত্র বদলী হয়ে গেছেন। বিষয়টি জানার পর আরিফুজ্জামানকে কর্তৃপক্ষ হেড অফিসে বদলী করে। কিন্তু সে সেখানে যোগদান করেনি। পরে এ ব্যাপারে ফৌজদারী কার্যবিধি আইনে আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে। যার সিআর নং- ২০/২৩। মামলাটি যশোর সিআইডি অফিসে তদন্তাধীন রয়েছে। 
বিষয়টি নিশ্চিত করে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল বলেন, শার্শা পল­ী সঞ্চয় ব্যাংকের এ ধরনের একটি ঘটনা আমি শুনেছি। তবে টাকা আত্মসাৎকারীর বিরুদ্ধে মামলা হয়েছে।