খুলনা | রবিবার | ১৪ এপ্রিল ২০২৪ | ৩০ চৈত্র ১৪৩০

ফের বাড়লো এলপিজির দাম ১২ কেজিতে ২৩ টাকা

খবর প্রতিবেদন |
০১:১১ এ.এম | ০৪ ডিসেম্বর ২০২৩


১২ কেজি এলপিজির দাম ১ হাজার ৩৮১ টাকা থেকে ২৩ টাকা বাড়িয়ে ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বাড়ানো হয়েছে অটোগ্যাসের দামও।
রোববার বিইআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিসেম্বর মাসের জন্য এ দাম ঘোষণা করে কমিশন। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।
এর আগে অক্টোবরে ১২ কেজির দাম ছিল ১ হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ছিল ১ হাজার ২৮৪ টাকা। আগস্ট মাসে দাম ছিল ১১৪০ টাকা। জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম অপরিবর্তিত থাকলেও ডলারের দাম বাড়ায় দেশের বাজারে এলপিজির দাম বেড়েছে। নভেম্বরে ডলারের গড় দর ছিল ১১৩ দশমিক ৯২ টাকা, চলতি মাসে যা বেড়ে ১১৬ দশমিক ৩৯ টাকা হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম অপরিবর্তিত থাকলেও ডলারের দাম বাড়ার কারণে দেশের বাজারে এলপিজির দাম বেড়েছে। নভেম্বরে ডলারের গড় দর ছিল ১১৩ দশমিক ৯২ টাকা, চলতি মাসে যা বেড়ে ১১৬ দশমিক ৩৯ টাকা হয়েছে। প্রতি কেজির দাম ১১৭ টাকা ২ পয়সা ধরে ডিসেম্বর মাসের জন্য নতুন এই দাম নির্ধারণ করা হয়েছে।
১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছে।
বিইআরসি চেয়ারম্যান নূরুল আমিন জানান, বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাড়তি দামে এলপিজি বিক্রি করায় ব্যবস্থা নেওয়া হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে বিক্রেতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, ভবিষ্যতেও নেওয়া হবে।
ভোক্তা পর্যায়ে প্রতি লিটার অটোগ্যাসের দাম ৬৪ টাকা ৪৩ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ভোক্তা পর্যায়ে রেটিকুলেটেড এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১১৩ টাকা ২০ পয়সা।