খুলনা | বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

ডেঙ্গুতে ডিসেম্বর মাসেও মৃত্যু থামছে না

খবর প্রতিবেদন |
০১:১২ এ.এম | ০৪ ডিসেম্বর ২০২৩


ডেঙ্গুতে ডিসেম্বর মাসেও মৃত্যু থামছে না। গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের প্রাণহানি হয়েছে। এই নিয়ে দেশে ডেঙ্গুতে এবছরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬৩২ জনে। একদিনে আরও ৭৪২ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। রাজধানীর চেয়ে তিনগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ১৩ হাজার ৭০৬  জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ১ লাখ ৮ হাজার ২৬৯ জন এবং ঢাকার বাইরে ২ লাখ ৫ হাজার ৪৩৭ জন। মৃত ১ হাজার ৬৩২ জনের মধ্যে নারী ৯৩৬ জন এবং পুরুষ ৬৯৬ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৬৮৮ জন এবং রাজধানীতে ৯৪৪ জন। 
রোববার সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৭৪২ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৫৬ জন এবং ঢাকার বাইরে ৫৮৬ জন।
বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯৭০ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৮৫৫ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ১১৫ জন। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ১৩ হাজার ৭০৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ৮৮ হাজার ২১ জন এবং নারী ১ লাখ ২৫ হাজার ৬৮৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ৯ হাজার ১০৪ জন।